• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

বন্ধ হয়ে যাওয়া মোগলহাট স্থলবন্দরটি কবে চালু হবে?

স্টাফ রিপোর্টার, লালমনিরহাট, আরটিভি নিউজ

  ০৪ সেপ্টেম্বর ২০২০, ০৮:৪৭
Lalmonirhat Mughalhat land port
ফাইল ছবি

লালমনিরহাট জেলা সদর থেকে মাত্র ১২ কিলোমিটার দূরে সীমান্তবর্তী মোগলহাটে একটি শুল্ক স্টেশন স্থাপনের দাবি দীর্ঘদিনেও বাস্তবায়ন হয়নি। বরং ব্রিটিশ আমলের ঐতিহ্যবাহী লালমনিরহাট মোগলহাট রেলওয়ে সেকশনসহ বন্ধ করে দেয়া হয়েছে এখানকার পুলিশ ইমিগ্রেশন চেকপোপস্টটিও।

ভারতের আসাম ও মেঘালয়ের কয়লা উৎপাদনকারী খনিগুলোর অবস্থান কাছাকাছি বলে মোগলহাটে একটি শুল্ক স্টেশনের দাবি এলাকাবাসীসহ স্থানীয় ব্যবসায়ী মহল দীর্ঘদিন ধরে করে আসছিল।

স্থানীয় কয়লা আমদানিকারকদের মতে, মোগলহাটে শুল্ক স্টেশন হলে প্রায় তিনশ’ কিলোমিটার পথ পাড়ি দিয়ে বুড়িমারী শুল্ক স্টেশন দিয়ে তাদের কয়লা আমদানি করতে হবে না। এ রুট দিয়ে অতি অল্প টাকায় পরিবহন খরচে কয়লা আমদানি সম্ভব হবে।

একইভাবে ইমিগ্রেশন চেকপোস্টটি গুটিয়ে নেয়ায় কোচবিহার অঞ্চলের যাত্রীদের বর্তমানে দুইশ কিলোমিটার ঘুরে বুড়িমারী হয়ে আসতে হচ্ছে।

ব্রিটিশ আমল থেকে ঐতিহ্যবাহী বেঙ্গল ডুয়াস। রেলওয়েতে আসাম মেইল চলাচল করায় মোগলহাট একটি প্রসিদ্ধ স্থান হিসেবে পূর্ব থেকে পরিচিতি লাভ করে। মোগলহাটের ওপারে অবস্থিত ভারতের গিতালদহ, দিনহাটা, ওকড়াবাড়ী এলাকার লোকজন নজিরহিবীন ভোগান্তির মধ্যে দিয়ে বর্তমানে বুড়িমারী দিয়ে চলাচল করছে।এতে করে যাত্রীদের একদিকে সময়ের অপচয় হচ্ছে অপরদিকে যাতায়াত খরচ বেড়ে গেছে প্রায় তিন গুন । সরেজমিনে গিয়ে দেখা যায়, ১৯৮৮ সালে বন্যার পর বন্ধ হয়ে পড়ে লালমনিরহাটের মোগলহাট শুল্ক বন্দরটি গোডাউন ঘর, কাষ্টম্স অফিস, চেকপোষ্টসহ অন্যান্য ভবনগুলো ভেঙে জরাজীর্ণ দশায় পরিণত হয়েছে।এ বন্দরটি পুনরায় চালু হলে জেলায় ব্যবসা বাণিজ্য, শিল্প কলকারখানা গড়ে উঠাসহ বেকারত্ব অনেকটা কমে আসবে বলে স্থানীয় ব্যবসায়ীরা মনে করছেন। মেগলহাট স্থলবন্দর ও রেলস্টশনটি পুনরায় চালুর দাবিতে দীর্ঘদিন ধরে ব্যবসায়ীসহ এলাকাবাসী মানববন্ধন,স্মারকলিপি প্রদানসহ আন্দোলন কর্মসূচি অব্যাহত রেখেছে।

১৯১২ সালে বৃটিশ সরকারের আমলে চালু করা হয় লালমনিরহাট সদর উপজেলার মোগলহাটে অবস্থিত এই শুল্ক স্থলবন্দরটি। দেশ স্বাধীনের পরেও এই বন্দরটি দিয়ে বাংলাদেশ ও ভারত সরকার- ভারতের ধরলা নদীর ওপর গীদালদহ ব্রিজ দিয়ে উভয় দেশ রেলপথে পাসপোর্টধারী মানুষ যাতায়াতসহ ব্যবসায়ীরা সহজেই ভারত হতে কয়লা,পাথর, ফলমূলসহ বিভিন্ন যন্ত্রাংশ আমদানি করে থাকতো।

কিন্তু ১৯৮৮ সালে বন্যায় ভারতের ধরলা নদীর ওপর গীদালদহ ব্রিজের উভয় দেশের সংযোগ রেলপথ ভেঙে যাওয়ায় এটির ব্যবহার আকস্মিকভাবে বন্ধ হয়ে যায়। তবে ১৯৯০ সালের পর নৌকায় করে পাসপোর্টধারী যাত্রীরা যাতায়াত করলেও নিরাপত্তার অভাবে ওই সময়ে আশানুরূপ পাসপোর্টধারী মানুষ যাতায়াত না করায় ১৯৯১ সালে এটিও বন্ধ হয়ে যায়।

এরপর মোগলহাট থেকে লালমনিরহাট ট্রেন চলাচল চালু থাকলেও ১৯৯৬ সালে মোগলহাট রেলস্টেশনটির কার্যক্রমও বন্ধ হয়ে যায়। অথচ লালমনিরহাটের মোগলহাট শুল্ক স্থলবন্দরটি চালুর ব্যাপারে প্রত্যেক সরকারের এমপি ও নেতারা প্রতিশ্রুতি দিয়ে আসলেও তা আজও বাস্তবায়ন হয়নি।

বিশিষ্টজনেরা মনে করছেন সংস্কার ও অবকাঠামোগত কাজ করে এই বন্দরটি চালু করা হলে লালমনিরহাটের মোগলহাট থেকে মাত্র চার কিলোমিটার পথ পেরিয়ে ভারত হয়ে সহজেই কুচবিহার হয়ে নেপাল, ভুটান হতে রেলপথে কয়লা,পাথর, ফলমূলসহ বিভিন্ন যন্ত্রাংশ আমদানি করা সম্ভব।

মোগলহাট স্থলবন্দর বাস্তবায়ন কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসেন জানান, মোগলহাট স্থলবন্দরটি পুনরায় চালু হলে জেলায় ব্যবসা-বাণিজ্য, শিল্প কলকারখানা গড়ে উঠাসহ বেকারত্ব অনেকটা কমে আসবে। শুধু তাই নয়, পাল্টে যেতে পারে সীমান্তবর্তী মোগলহাট শুল্ক স্থলবন্দরের চিত্র। মোগলহাট স্থলবন্দরে ব্যবসা-বাণিজ্যসহ সার্বিক বিষয়ের উন্নতি ঘটবে, বাড়বে সরকারি রাজস্ব। লালমনিরহাট চেম্বার অব কমার্সের সভাপতি সিরাজুল হক জানান, দীর্ঘদিন বন্ধ থাকা মোগলহাট স্থলবন্দরটি চালু এ অঞ্চলের মানুষের গণদাবিতে পরিণত হয়েছে। তাই আবারও এটি চালুর উদ্যোগ গ্রহণ করা হলে এ জেলার মানুষ বিভিন্নভাবে কর্মসংস্থানের পাশাপাশি অর্থনৈতিক দিক দিয়েও এগিয়ে যাবে।

লালমনিরহাট ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি এস,এ হামিদ বাবু আরটিভি নিউজকে জানান, পরিত্যক্ত মোগলহাট স্থলবন্দরটি চালু হলে ব্যবসা বাণিজ্যের প্রসারসহ কর্মসংস্থান সৃষ্টিতে নতুন দিগন্তের সূচনা হবে। তিনি আরও জানান, এর আগে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহউদ্দিন পরিত্যক্ত মোগলহাট রেলস্টেশন পুনরায় চালুর সম্ভাব্যতা যাচাইয়ের জন্য পরিদর্শনে এসেছিলেন। বন্ধ হয়ে যাওয়া এ স্থলবন্দরটি চালুর ব্যাপারে সরকার দ্রুত উদ্যোগ গ্রহণ করবে এ প্রত্যাশা এ অঞ্চলের ব্যবসায়ী সমাজসহ সর্ব মহলের।

আরও পড়ুন: কালিয়াকৈরে তালাকপ্রাপ্ত স্বামীর ছুরিকাঘাতে স্ত্রীর মৃত্যু

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কালীগঞ্জে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৫ দোকান পুড়ে ছাই
শুল্ক নিয়ে জটিলতা, পেঁয়াজ আমদানিতে মুখ ফিরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা
ছাগল বাঁচাতে গিয়ে শিক্ষার্থীর মৃত্যু
ভারতের শুল্ক জটিলতায় আমদানি হচ্ছে না পেঁয়াজ
X
Fresh